মায়েরা তাদের সন্তানদের যত্ন নেওয়ার সময় স্ব-যত্ন অনুশীলন করতে পারে এমন কিছু উপায়

মাতৃত্ব একটি চাহিদাপূর্ণ ভূমিকা যার জন্য প্রচুর শক্তি এবং উত্সর্গের প্রয়োজন। আপনার বাচ্চাদের যত্ন নেওয়া এবং নিজের যত্ন নেওয়ার চেষ্টা করার মধ্যে এটি একটি ধ্রুবক ধান্ধা। যদিও মা হওয়া একটি পুরস্কৃত অভিজ্ঞতা, সেইসঙ্গে বার্নআউট এড়াতে এবং ভাল মানসিক এবং শারীরিক স্বাস্থ্য বজায় রাখতে স্ব-যত্ন অনুশীলন করাও গুরুত্বপূর্ণ।


এখানে কিছু উপায় রয়েছে যা মায়েরা তাদের সন্তানদের যত্ন নেওয়ার সময় স্ব-যত্ন অনুশীলন করতে পারে।

১.আপনি যখন পারেন বিরতি নিন


আপনার সন্তানদের প্রয়োজনের যত্ন নেওয়ার জন্য এটি ধরা সহজ, কিন্তু একটি বিরতি নেওয়া আপনার সুস্থতার জন্য অপরিহার্য। প্রতিদিন মাত্র কয়েক মিনিট হলেও নিজের জন্য কিছু সময় বের করার চেষ্টা করুন। এই সময়টিকে এমন কিছু করার জন্য ব্যবহার করুন যা আপনাকে খুশি করে, যেমন একটি বই পড়া, গান শোনা বা আরামদায়ক স্নান করা।

২.যথেষ্ট ঘুম


একজন মা হিসেবে, আপনার পর্যাপ্ত ঘুম পাওয়া কঠিন মনে হতে পারে, বিশেষ করে যদি আপনার ছোট বাচ্চা থাকে। যাইহোক, ঘুম আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সামঞ্জস্যপূর্ণ ঘুমের সময়সূচী স্থাপন করার চেষ্টা করুন এবং পর্যাপ্ত বিশ্রাম পেতে অগ্রাধিকার দিন। এর অর্থ হতে পারে আপনি যখন কিছু অত্যাবশ্যকীয় বিশ্রাম নেবেন তখন বাচ্চাদের যত্ন নেওয়ার জন্য একজন অংশীদার বা পরিবারের সদস্যের কাছ থেকে সাহায্য চাওয়া।

৩.ব্যায়াম


ব্যায়াম হল স্ট্রেস উপশম করার, আপনার মেজাজ বাড়াতে এবং আপনার শারীরিক স্বাস্থ্যের উন্নতি করার একটি চমৎকার উপায়। আপনার জিমে যেতে হবে না বা খুব কঠিন কিছু করতে হবে না। শুধু আপনার বাচ্চাদের সাথে বেড়াতে যাওয়া, বসার ঘরের চারপাশে নাচ করা বা বাড়িতে কিছু যোগব্যায়াম করা সবই উপকারী হতে পারে।

৪.মননশীলতার অনুশীলন করুন


মাইন্ডফুলনেস হল মুহুর্তে উপস্থিত থাকার এবং বিচার ছাড়াই আপনার চিন্তাভাবনা এবং অনুভূতির উপর ফোকাস করার অনুশীলন। এটি আপনাকে স্ট্রেস পরিচালনা করতে এবং আপনার সামগ্রিক সুস্থতার উন্নতি করতে সহায়তা করতে পারে। আপনি কিছু গভীর শ্বাস নিয়ে, ধ্যান করে বা আপনার চারপাশ সম্পর্কে সচেতন হয়ে এবং বর্তমান মুহুর্তে ফোকাস করে মননশীলতা অনুশীলন করতে পারেন।

৫.সমর্থন চাও


আপনার যখন প্রয়োজন হবে তখন সাহায্যের জন্য জিজ্ঞাসা করা ঠিক আছে। এটি কোনও অংশীদার, পরিবারের সদস্য, বন্ধু বা থেরাপিস্টের কাছ থেকে হোক না কেন, কারও সাথে কথা বলার এবং তার দিকে ঝুঁকে থাকা একটি পার্থক্য তৈরি করতে পারে। আপনার যখন এটি প্রয়োজন তখন সমর্থনের জন্য পৌঁছাতে ভয় পাবেন না।

৬.ভাল খাও


একটি সুষম, পুষ্টিকর খাদ্য খাওয়া আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। একজন ব্যস্ত মা হিসাবে, স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করার জন্য সময় বের করা চ্যালেঞ্জিং হতে পারে। আগে থেকে পরিকল্পনা করার চেষ্টা করুন এবং যখন আপনি পারেন খাবারের প্রস্তুতি নিন এবং আপনার রুটিনে স্বাস্থ্যকর স্ন্যাকস অন্তর্ভুক্ত করুন।

৭.অন্যদের সাথে সংযোগ করুন


অন্যান্য মায়েদের সাথে সংযোগ করা আপনাকে কম একা বোধ করতে এবং সম্প্রদায়ের অনুভূতি প্রদান করতে সহায়তা করতে পারে। এটি একটি সমর্থন গোষ্ঠী, অনলাইন ফোরাম, বা ব্যক্তিগত বৈঠকের মাধ্যমেই হোক না কেন, একই ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়া অন্যদের সাথে সংযোগ স্থাপন করা অমূল্য হতে পারে।

উপসংহারে, আপনার সন্তানদের যত্ন নেওয়ার পাশাপাশি নিজের যত্ন নেওয়া আপনার সুস্থতার জন্য অপরিহার্য। স্ব-যত্ন অনুশীলনের মাধ্যমে, আপনি জ্বলন্ত সমস্যা এড়াতে পারেন, আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উন্নতি করতে পারেন এবং আপনার সন্তানদের জন্য আরও ভাল মা হতে পারেন। এই কয়েকটি স্ব-যত্ন অনুশীলনকে আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন এবং দেখুন কিভাবে তারা আপনার জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। মনে রাখবেন, নিজের যত্ন নেওয়া স্বার্থপর নয়, এটি প্রয়োজনীয়।

Next entry: নতুন মায়েদের বুকের দুধ খাওয়ানোর সহায়তা

Previous entry: কিভাবে একজন মা তার সন্তানের সাথে একটি শক্তিশালী, ইতিবাচক সম্পর্ক গড়ে তুলতে পারেন

{footerx}